২০১৭

সমঝোতা না হওয়ায় হতাশ পশ্চিমা বিশ্ব

জাতিসংঘসহ পশ্চিমা বিশ্বের অব্যাহত তাগিদের পরও সব দলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচনের লক্ষ্যে শেষ পর্যন্ত প্রধান দুই দলের সমঝোতা হয়নি। প্রধান বিরোধী দল বিএনপির বর্জন আর ১৫৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় দশম জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তীব্র হতাশ হয়েছে পশ্চিমা বিশ্ব।


Read More

একতরফা নির্বাচন কাল

অবরোধ, হরতালের মধ্য দিয়ে দেশের ইতিহাসে বিরোধী দলসহ বেশির ভাগ দল প্রত্যাখ্যাত নজিরবিহীন নির্বাচন হতে যাচ্ছে কাল রোববার। প্রধান বিরোধী দল বিএনপিসহ বেশির ভাগ রাজনৈতিক দল অংশ না নেয়ায় নির্বাচনের কোনো আমেজ, উৎসাহ, প্রচারহীন নিরস এ নির্বাচন হচ্ছে।


Read More

মাইনাস টু নয়, ওয়ান

'দ্য মাইনাস ওয়ান সল্যুশন' শিরোনামে লন্ডনের প্রভাবশালী সাময়িকী দ্য ইকনোমিস্ট বাংলাদেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তারা বলতে চেয়েছে, ৫ জানুয়ারির পরে যে নির্বাচন হবে; তাতে বিএনপি জিতবে।


Read More

বাংলাদেশে জরুরি আইন জারি হতে পারে

আগামী ৫ জানুয়ারির একতরফা নির্বাচনের পর বাংলাদেশে নিরাপত্তা ও কূটনীতি দু’দিক থেকেই পরিস্থিতি আরো খারাপ হতে পারে বলে দাবি করেছে ভারতের কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজার পত্রিকা। এ অবস্থায় জামায়াতকে পুরোপুরি নিশ্চিহ্ন করে দিতে হাসিনা সরকার প্রয়োজনে জরুরি আইন জারি করতে পারে বলেও জানিয়েছে পত্রিকাটি।


Read More