২০১৭

ডয়েচে ভেলের নিবন্ধ মধ্যবর্তী নির্বাচনের সম্ভাবনা ক্ষীণ, সংলাপের সম্ভাবনাও কম

বাংলাদেশে মধ্যবর্তী নির্বাচন ও সংলাপের সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে৷ ধারণা করা হচ্ছিল, ৫ই জানুয়ারির নির্বাচনের পর সব দলের অংশগ্রহণে আরেকটি নির্বাচনের হবে৷ সরকার ও বিএনপির মধ্যে শুরু হবে সংলাপ৷ সে সম্ভাবনা ক্রমেই কমে আসছে বলে এক বিশ্লেষণে মন্তব্য করেছে ডয়েচে ভেলে।

 



প্রভাবশালী আওয়ামী লীগ নেতা এবং মন্ত্রী তোফায়েল আহমেদ বৃহস্পতিবার স্পষ্ট করেই বলেছেন যে, পাঁচ বছরের আগে নির্বাচন এবং বিএনপির সঙ্গে সংলাপ কোনোটাই হবে না৷ এর আগে একাধিক মন্ত্রী বার বার বলেছেন, ৫ই জানুয়ারির নির্বাচনের মাধ্যমে এই সরকার পাঁচ বছরে জন্য ক্ষমতায় এসেছে৷ এমনকি জাতীয় পার্টির নির্বাচিত সংসদ সদস্যরাও মনে করেন যে, তাঁরা পাঁচ বছরের জন্য নির্বাচিত হয়েছেন৷ এছাড়া নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলনে বলেন, যখন নির্বাচন হবে তখন আলোচনা হবে৷ তিনি আলোচনার জন্য জামায়াতের সঙ্গ ত্যাগ করার জন্য বলেছেন বিএনপিকে৷

 



এদিকে নির্বাচনের পর বিদেশি কূটনীতিকরা আলোচনা এবং সমঝোতার কথা বললেও, বিএনপিকে সহিংসতা ছাড়ার কথাও বলেছেন তাঁরা৷ কিন্তু তার পরেও, নতুন সরকার যে আন্তর্জাতিক চাপের মুখে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছিল তা আপাতত বাস্তবতা পায়নি৷ ৫ই জানুয়ারির নির্বাচনের বিরুদ্ধে সবচেয়ে উচ্চকণ্ঠ যাঁরা ছিলেন, তাঁরাও সরকারের সঙ্গে সহযোগিতার সম্পর্ক বজায় রাখার ঘোষণা দিয়েছেন৷ এমনকি কোনো ধরণের অর্থনৈতিক অসহযোগিতার লক্ষণও দেখা যাচ্ছে না, যা নতুন সরকারকে স্বাভাবিকভাবেই উজ্জীবিত করেছে৷ তাই তারাও কূটনৈতিক তত্‍পরতা জোরদার করেছে৷ আর ভারত, রাশিয়াসহ বেশ কিছু দেশ সরকারের সরাসরি পক্ষেই আছে৷

 



ওদিকে বিএনপি তার আন্দোলনের কৌশল পরিবর্তন করেছে৷ তারা জামায়াতের সঙ্গে এক ধরণের দূরত্ব বজায় রাখছে৷ সহিংসতার সুযোগ আছে এমন ধরণের সরকারবিরোধী কর্মসূচি থেকে আপাতত বিরত আছে দলটি৷ তারা আগামী ছয় মাস এভাবেই চলবে বলে জানা গেছে৷ বিএনপির চেয়ারপার্সন বর্তমান সরকারকে অবৈধ বললেও, তিনি সংলাপ-সমঝোতা এবং নতুন নির্বাচনের দাবি তুলছেন এই সরকারের কাছেই।


Read More

বারাক ওবামা, অ্যাঞ্জেলিনা জোলি, মোদী, গান্ধী, সবাই এখন আম আদমি!

ভারতের নবগঠিত রাজনৈতিক দল আম আদমি পার্টি (আপ)-এর সদস্য হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, অভিনেত্রী জুলিয়া রবার্টস ও অ্যাঞ্জেলিনা জোলি। চমকে যাবেন না।


Read More

না খেয়ে দাঁড়িয়ে শিশুরা, প্রতিমন্ত্রী পেলেন সোনার নৌকা

পররাষ্ট্র প্রতিমন্ত্রী হওয়ার পর নিজের নির্বাচনী এলাকায় সোনার নৌকা ও সোনার কোটপিন উপহার পেয়েছেন শাহরিয়ার আলম। আজ শুক্রবার নিজের এলাকা রাজশাহীর বাঘা উপজেলায় এক সংবর্ধনা অনুষ্ঠানে তাঁকে এসব উপহার দেওয়া হয়।


Read More

নীলফামারীতে মত বিনিময় সভায় মীর্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপি অবৈধ সরকারের সাথে সংলাপে বসতে প্রস্তুত

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন ৫ জানুয়ারীর  ভোটার বিহীন তথাকথিত নির্বাচন আর্ন্তজাতিকভাবে গ্রহণযোগ্য হয়নি। ওই নির্বাচনে শতকরা পাঁচ ভাগ মানুষ ভোট দিয়েছে।


Read More

সংসদ নির্বাচনের ‘তিক্ত’ অভিজ্ঞতায় উপজেলায় সেনা মোতায়েন

এক দিনে সারাদেশে সংসদ নির্বাচন করার দেড় মাসের মধ্যে ছয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। সেইসঙ্গে সাধারণ নির্বাচনের মতো সেনাবাহিনী মোতায়েনের সিদ্ধান্তও নিয়েছে।


Read More