২০১৭

সোহাগপুর গণহত্যায় কামারুজ্জামানের জড়িত থাকার তথ্য কোথাও নেই পরিবারের চ্যালেঞ্জ

শেরপুরের সোহাগপুরের ঘটনার সঙ্গে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের কোনো সম্পর্ক নেই বলে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন তার ছেলে হাসান ইকবাল ওয়ামী।

এই সোহাগপুরে গণহত্যার অভিযোগে সুপ্রিমকোর্টের আপিল বিভাগে কামারুজ্জামানের মৃত্যুদণ্ড বহাল রাখা হয়েছে, ২০১৩ সালের মার্চে এই অভিযোগেই তাকে মৃত্যুদণ্ড দিয়েছিল ট্রাইব্যুনাল।


Read More

‘হাসিনা-খালেদা হত্যা চেষ্টা’ নিশ্চিত নয় ভারতীয় গোয়েন্দারা

ভারতে বর্ধমান বিস্ফোরণের তদন্তের সূত্র ধরে পুলিশ ও তদন্তকারীরা যে জঙ্গি নেটওয়ার্কের সন্ধান পেয়েছেন, বাংলাদেশের মাটিতে তাদের সত্যিই কতো বড় হামলা ঘটানোর ক্ষমতা ছিল তা নিয়ে সন্দেহ ক্রমেই বাড়ছে। এই বিস্ফোরণের তদন্তে নিযুক্ত এনআইএ-র একটি সূত্র বিবিসিকে বলেছেন, তারা তাদের যে প্রাথমিক রিপোর্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দিয়েছেন তাতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বা বিএনপি নেত্রী খালেদা জিয়া-কে হত্যা প্রচেষ্টার কথা আদৌ উল্লেখ করা হয়নি, কারণ এ বিষয়টি নিয়ে তারা এখনও পুরোপুরি নিশ্চিত নন।


Read More

‘৭৫-এ জাসদ জানতো না, আওয়ামী লীগ ক্ষমতায় আসবে’

 আমি হিসাব করে দেখেছি বঙ্গবন্ধুর ডেড বডি অনাদরে-অবহেলায় ৩২ ঘণ্টা পড়েছিল ৩২ নম্বর রোডে। সেখানে কোন বীরউত্তম যাননি।


Read More

সরকারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান, চীন, যুক্তরাষ্ট্র, ইতালি ও সংযুক্ত আরব আমিরাত সফরের পর ৫ই জানুয়ারির নির্বাচন নিয়ে পশ্চিমা দেশগুলোর দৃশ্যত কোনো সুস্পষ্ট বক্তব্য পাওয়া না গেলেও ব্রিটিশ সরকারের দেয়া গতবছরে বাংলাদেশে মানবাধিকার এবং গণতন্ত্র শীর্ষক বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে ‘বাংলাদেশে রাজনৈতিক সহিংসতার ঝুঁকি এখনো বিদ্যমান। যদিও ২০১৪ এর জানুয়ারির নির্বাচনের পরে প্রতিবাদের ক্ষেত্রে রাজনৈতিক সহিংসতার মাত্রা হ্রাস পেয়েছে তবে এনজিওদের বিভিন্ন প্রতিবেদন মতে নির্বাচনোত্তর মাসগুলোতে বিচার-বহির্ভূত হত্যাকান্ড এবং গুমের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।


Read More