২০১৭

জামায়াতের বিচার থেকে সরে আসছে সরকার?

ঢাকা, ৩০ মে- আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইনে মুক্তিযুদ্ধকালে অপরাধী সংগঠন হিসেবে জামায়াতে ইসলামীর বিরুদ্ধে মামলা ও বিচার করা আপাতত সম্ভব নয়৷

আইনমন্ত্রী আনিসুল হক তিনটি কারণ উল্লেখ করে গতকাল বৃহস্পতিবার প্রথম আলোকে এ কথা বলেন৷

জামায়াতে ইসলামীর বিরুদ্ধে মামলার প্রস্তুতি হিসেবে সাত মাস ধরে তদন্ত হয়েছে৷ দুই মাস ধরে আনুষ্ঠানিক অভিযোগ প্রস্তুতির কাজ চলছিল৷ এ অবস্থায় মন্ত্রীর এই বক্তব্যে প্রশ্ন উঠেছে, সরকার কি তাহলে জামায়াতের বিচার করার উদ্যোগ থেকে সরে আসছে?

আইনমন্ত্রী যে তিনটি কারণ উল্লেখ করেছেন সেগুলো হল—প্রথমত, আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন, ১৯৭৩-এ সংগঠনের শাস্তির বিধান নেই।

দ্বিতীয়ত, জামায়াতের নিবন্ধনের ব্যাপারে একটি মামলা ইতিমধ্যে আপিল বিভাগে আছে৷ এর মধ্যে ট্রাইব্যুনালের আইনে কোনো অভিযোগ আনা হলে ওই মামলায় কোনো প্রভাব পড়বে কি না, তা দেখতে হবে৷ এই পর্যায়ে আইনমন্ত্রী বলেন, ‘আমি মনে করি, প্রভাব পড়বে৷ এখন এসব অন্যান্য পারিপার্শ্বিক দিক বিবেচনা করে এগিয়ে যেতে হবে৷ সে ক্ষেত্রে সময় লাগবে৷’

তৃতীয়ত, অন্যান্য আইনে বলা আছে, যদি কোনো সংগঠন, প্রতিষ্ঠান বা কোম্পানি অপরাধ করে, তবে ওই সংগঠন বা প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা বা নিয়ন্ত্রককে দায়দায়িত্ব নিতে হবে এবং দায়ী কর্মকর্তাদের শাস্তি দেওয়া হবে।


Read More

নারায়ণগঞ্জের ৭ খুন ও আইনের শাসন প্রতিষ্ঠায় সরকারের দায়বদ্ধতা

বিএনপি-জামাতের বিরুদ্ধে খুন-হত্যা-ধর্ষণ সন্ত্রাসের সীমাহীন অভিযোগ রয়েছে অস্বীকার করার নয়। কিন্তু আওয়ামী লীগ? তর্কের খাতিরে যদি ধরে নেই আওয়ামী লীগ খুন খারাবি করেনি।


Read More

জিয়াউর রহমানের ৩৩তম শাহাদত বার্ষিকী আজ

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৩তম শাহাদতবার্ষিকী আজ। ১৯৮১ সালের ৩০ মে ভোরে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপথগামী কিছু সেনা সদস্যের হাতে নির্মমভাবে নিহত হন তিনি।


Read More

প্রখ্যাত ফটো সাংবাদিক নিহার সিদ্দিকী ঢালিউড এ্যাওয়ার্ড পেলেন

 দেশ এবং প্রবাসের বিশিষ্ট এবং আলোচিত ফটো সাংবাদিক নিহার সিদ্দিকী তাঁর বিশেষ অবদানের জন্যে সম্মানজনক ঢালিউড এ্যাওয়ার্ড পেয়েছেন। ২০ এপ্রিল সন্ধ্যায় আমাজুরা মিলনায়তনে শো টাইম মিউজিক এন্ড প্লে আয়োজিত ১৩তম ঢালিউড অনুষ্ঠানের জাঁকজমকপূর্ণ আসরে নিহার সিদ্দিকীর হাতে এই এ্যাওয়ার্ড তুলে দেন ঢালিউড এর আমন্ত্রিত বিশেষ অতিথি বাংলাদেশের জনপ্রিয় বিনোদন পাক্ষিক বিনোদন বিচিত্রা সম্পাদক দেওয়ান হাবিব।


Read More

একরামুলের হত্যাকারীদের গ্রেপ্তারে প্রধানমন্ত্রীর নির্দেশ

ফেনীর ফুলগাজী উপজেলার চেয়ারম্যান ও ফুলগাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি একরামুল হককে পুড়িয়ে মারার ঘটনায় জড়িত ব্যক্তিদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে এই ঘটনার সুষ্ঠু বিচার নিশ্চিত করা হবে বলে প্রতিশ্রুতি দেন তিনি।


Read More