‘২০১৫তে বিশ্বজুড়ে যুদ্ধ শুরু করতে পারে আমেরিকা’
২০১৭

‘২০১৫তে বিশ্বজুড়ে যুদ্ধ শুরু করতে পারে আমেরিকা’

January 03, 2015     Published Time : 04:58:06

বিশ্বজুড়ে যুদ্ধ

আমেরিকা চলতি বছরে বিশ্বজুড়ে যুদ্ধ শুরু করতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রাজনৈতিক বিশ্লেষক স্টিফেন লেন্ডম্যান। ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেসটিভিকে দেয়া সাক্ষাৎকারে এ হুঁশিয়ার উচ্চারণ করেন লেখক এবং বেতার সঞ্চালক লেন্ডম্যান।

তিনি বলেন, আমেরিকা একটি দুর্বৃত্ত রাষ্ট্র এবং চলতি বছরেই শাব্দিক অর্থে বিশ্ব জুড়ে যুদ্ধ বাঁধানোর ঝুঁকি নিতে পারে এ রাষ্ট্র। রাশিয়ার বিরুদ্ধে দেয়া মার্কিন নতুন হুমকি এবং ইউরোপে দেড় শতাধিকের বেশি ট্যাংক ও সাঁজোয়া গাড়ি মোতায়েনের ওয়াশিংটনের পরিকল্পনা সুদূরপ্রসারী প্রভাব ব্যাখ্যা করতে যেয়ে এ কথা বলেন লেন্ডম্যান।

এর আগে, ইউরোপে মোতায়েন মার্কিন বাহিনীর কমান্ডার লে.জেনারেল বেন হোজ বলেছেন, চলতি বছরের শেষ নাগাদ ইউরোপে ট্যাংক ও সাঁজোয়া গাড়ি মোতায়েনের পরিকল্পনা করছে পেন্টাগন। সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে যখন বলা হচ্ছে দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা হ্রাসে ওয়াশিংটন-মস্কো আলোচনা করছে তখন এমন হুমকি দিচ্ছে পেন্টাগন।

এ দিকে ইংগিত করে লেন্ডম্যান বলেন, ওয়াশিংটন কি বিবৃতি দেয় বা প্রধান সংবাদ মাধ্যমগুলো এ সংক্রান্ত কি খবর প্রকাশ করে তা দিয়ে পরিস্থিতি বিচার করা উচিত নয়। বরং কি নীতি গ্রহণ করছে তার ভিত্তিতে আমেরিকাকে বিচার করা উচিত।

তিনি বলেন, আলোচনা যখন চলছে ঠিক তখনই রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের আরো বেশি হুমকি দিচ্ছে আমেরিকা। সাক্ষাৎকারে এ পর্যায়ে ইউক্রেনে মার্কিন মদদপুষ্ট সরকারকে মারণাস্ত্রসহ অন্যান্য অস্ত্র সরবরাহের অনুমতি দিয়ে আমেরিকার গৃহীত তথাকথিত ফ্রিডম অ্যাক্টের কথাও তুলে ধরেন লেন্ডম্যান।

এ ছাড়া, মার্কিন প্রভাবাধীন ন্যাটোর পূর্ব ইউরোপে অধিকহারে আমেরিকান ও ন্যাটো সেনা মোতায়েনের বিষয়টিও উঠে আসে তার আলোচনায়। তিনি বলেন, এর মধ্য দিয়ে রাশিয়ার প্রতি ওয়াশিংটনের চরম বৈরী নীতিরই প্রকাশ ঘটছে।–আইআরআইবি।
Think Tank Bangladesh 21232-/ 03