আটলান্টায় নতুন বছরে বাংলাধারা পুনর্গঠিত হল
২০১৭

আটলান্টায় নতুন বছরে বাংলাধারা পুনর্গঠিত হল

January 05, 2015     Published Time : 00:10:38

আটলান্টা

আটলান্টায় ২০০১ সালে প্রতিষ্ঠিত মুক্ত চিন্তা সুস্থ্য ধারার প্রতিষ্ঠান ‘বাংলাধারা’ নতুন বছরে আবারও পুনর্গঠিত হল নতুন উদ্যম আর প্রতিশ্রুতি নিয়ে। আর এর মধ্য দিয়ে সংগঠনটি প্রবাসে বাংলাদেশি তথা এদেশে বেড়ে উঠা নতুন প্রজন্মের ভেতরে বাঙালির হাজার বছরের লালিত সংস্কৃতির সুস্থ্য ধারাকে সম্পৃক্ত করার প্রত্যয় নিয়ে আবারও নিরলস অগ্রযাত্রায় নিজেদেরকে বেগবান করার পথে পা বাড়ালো।

সংগঠন থেকে জানানো হয়েছে, গত এক মাসেরও অধিক সময় ধরে বাংলাধারার কর্মকর্তাবৃন্দ সংগঠনটিকে নবীন প্রবীনের সমন্বয়ে সমমনা সংস্কৃতি-সেবীদের নিয়ে দফায় দফায় বৈঠকের পর অবশেষে নতুন বছরের শুরুতে এই নতুন কমিটি গঠন করতে সক্ষম হয়েছে। আগের সীমিত চার সদস্যের এই ‘বাংলাধারা’র অবয়ব এখন আরও বর্ধিত আকারে ১৯ সদস্যের কার্যকরী কমিটিতে রূপান্তরসহ আটলান্টার শুভানুধ্যায়ী, সমর্থক ও সংস্কৃতিমনা ব্যক্তিদের সমন্বয়ে আরও ৭ সদস্যের উপদেষ্টা কমিটিও গঠিত হয়েছে বলে সংগঠন সুত্রে জানা যায়।

পুনর্গঠিত এই নতুন কমিটিতে বাঙালির শিল্প ও সংস্কৃতি চর্চার বিভিন্ন শাখায় যারা দায়িত্বপ্রাপ্ত হয়েছেন, তাঁরা হলেন, কো অর্ডিনেটরঃ সাবেক নির্বাহী পরিচালক মাহবুবুর রহমান ভুঁইয়া, যুগ্ম কো অর্ডিনেটরঃ লেখক ও সাংবাদিক মনজুরুল রুমী কবির, ডিরেক্টর অব পারফর্মিং আর্টঃ সাংস্কৃতিক সংগঠক এম এইচ আকমল, ডিরেক্টর অব ড্রামাঃ নাট্যশিল্পী শামিমুল ইসলাম শামিম, ডিরেক্টর অব মিউজিকঃ সংগীত শিল্পী ও শিক্ষক চন্দ্র শেখর দত্ত, ডিরেক্টর অব ড্যান্সঃ নৃত্য সংগঠক রেজওয়ানা প্রধান রুমু, ডিরেক্টর অব নিউ জেনারেশনঃ সংগীত শিল্পী ও সংগঠক সৈকত প্রধান, ডিরেক্টর অব সেমিনারঃ সংস্কৃতিসেবী সেলিনা মলি, ডিরেক্টর অব পাবলিকেশন এন্ড সোশ্যাল মিডিয়াঃ আইটি বিশেষজ্ঞ সালেহুর রহমান মুক্তা, ডিরেক্টর অব মেইন স্ট্রিমঃ সংগঠক আহমাদুর রহমান পারভেজ এবং ডিরেক্টর অব ফাইনান্সঃ সংগঠক নজরুল ইসলাম।

এছাড়া ডিরেক্টর অ্যাট লার্জ হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন যেসব সংগঠকবৃন্দ, তাঁরা হলেন যথাক্রমে জাহিদ মোস্তফা টিটু, নবুয়ত মজলিশ, কান্তা গাজী, মাহফুজুর রহমান ভুঁইয়া, মোহাম্মদ লোদী, এনামুল হক, বোরহান উদ্দিন ও অরূপ ধর।

অন্যদিকে ‘বাংলাধারা’র প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন সংগঠনটির সাবেক ডিরেক্টর সাংবাদিক শামসুল আলম এবং উপদেষ্টা কমিটির অন্যান্য সদস্যগন হলেন, সাবেক ভারপ্রাপ্ত প্রধান ডাঃ মুস্তাফিজুর রহমান মিলু, কবি গোলাম রহমান, সংগঠক শাহীন হোসেইন, চিত্র পরিচালক ও আবৃত্তিকার মারুফ হোসেন, সংগীত শিল্পী ও সংগঠক সৈয়দ রোমেল হোসেইন খান, ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক গাইডেন হকিন্স এবং ক্রীড়া সংগঠক ও সমাজসেবী নুর জিন্নাহ মনি।

সংগঠনের কো অর্ডিনেটর মাহবুবুর রহমান জানান, পুনর্গঠিত কমিটির পরিচালনায় প্রথম পদক্ষেপ হিসেবে নতুন বছরের ৩১ জানুয়ারি তারিখে তাঁরা প্রবাসে লেখালেখি ও সাহিত্য নিয়ে ‘’লেখকের আড্ডা’’ শীর্ষক একটি  সৃজনশীল নির্মল অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছেন।
Think Tank Bangladesh 21232-/ 05