চ্যাটঅন বন্ধ হচ্ছে এ বছর
২০১৭

চ্যাটঅন বন্ধ হচ্ছে এ বছর

January 05, 2015     Published Time : 00:09:52

চ্যাটঅন

এ বছর থেকে বন্ধ হয়ে যাচ্ছে স্যামসাংয়ের চ্যাটঅন মেসেজিং সেবা। মেসেজিং সেবা খাতে প্রতিদ্বন্দ্বিতা বেড়ে যাওয়ায় এবং স্বাস্থ্য ও মোবাইল কমার্সের ক্ষেত্রে অধিক গুরুত্ব দিতে চ্যাটঅন সেবাটি বন্ধ করে দিচ্ছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। কোরিয়ার ওনহ্যাপ নিউজকে স্যামসাং কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, এ বছরের ১ ফেব্রুয়ারি কোরিয়ায় প্রথম বন্ধ হবে চ্যাটঅন। এরপর থেকে অন্যান্য দেশেও বন্ধ হয়ে যাবে এটি। অবশ্য যুক্তরাষ্ট্রে ঠিক কবে নাগাদ এ সেবাটি বন্ধ হবে, সে সম্পর্কে কোনো তথ্য জানায়নি স্যামসাং।

স্যামসাং জানিয়েছে, যারা তাদের চ্যাটঅন ব্যবহার করেছেন, তাঁরা চ্যাট রেকর্ড, ছবি ও ভিডিও এই মেসেঞ্জার থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

গত কয়েক মাস থেকেই এই চ্যাটঅন সেবাটি বন্ধ হয়ে যাচ্ছে বলে গুজব রটেছিল। গত মাসে অবশ্য কোরিয়া টাইমসের একটি প্রতিবেদনকে অস্বীকার করেছিল স্যামসাং।

২০১৩ সালের সেপ্টেম্বর মাসে স্যামসাং জানিয়েছিল, তাদের চ্যাটঅন সার্ভিসের ব্যবহারকারী প্রায় ১০ কোটি। ভারত ও চীনে সবচেয়ে বেশি চ্যাটঅন ব্যবহার করা হচ্ছে।

স্মার্টফোন, ট্যাব, পিসিসহ মাল্টিমিডিয়া প্ল্যাটফর্মে ব্যবহারের জন্য ২০১১ সালের আগস্ট মাসে চ্যাটঅন উন্মুক্ত করে স্যামসাং। ১২০ টিরও বেশি দেশে ৬২টি ভাষা সমর্থন করে চ্যাটঅন।

বাজার-বিশ্লেষকেরা বলছেন, হোয়াটসঅ্যাপ, লাইন, উইচ্যাটের মতো অ্যাপ্লিকেশনগুলোর জনপ্রিয়তার কারণে চ্যাটঅন গুরুত্ব হারিয়েছে।

এদিকে, হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ দাবি করেছে, এ বছরের আগস্ট মাসে তাদের ব্যবহারকারীর সংখ্যা ৬০ কোটি ছাড়িয়েছে, যা চ্যাট সার্ভিসের মধ্যে সর্বোচ্চ।
Think Tank Bangladesh 21232-/ 05