অস্ট্রেলিয়াকে ভালো জবাব দিচ্ছে ভারত
২০১৭

অস্ট্রেলিয়াকে ভালো জবাব দিচ্ছে ভারত

December 29, 2014     Published Time : 03:20:30

ভারত

সিরিজের প্রথম দুটি টেস্টে অস্ট্রেলিয়ার কাছে হেরে ব্যাকফুটে রয়েছে ভারত (২-০)। মেলবোর্ন টেস্টে ঘুরে দাঁড়াতে মরিয়া সফরকারীরা। রোববার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আজিঙ্কা রাহানে ও বিরাট কোহলির ব্যাটে অস্ট্রেলিয়াকে ভালো জবাব দিচ্ছে ভারত। তৃতীয় দিন শেষে মহেন্দ্র সিং ধোনির সংগ্রহ ৮ উইকেট হারিয়ে ৪৬২ রান। প্রথম ইনিংসে ৬৮ রানে পিছিয়ে রয়েছে ভারত। হাতে জমা আছে ২ উইকেট।

এর আগে দ্বিতীয় দিনে মাত্র ৮ রানের জন্য ডাবল সেঞ্চুরিবঞ্চিত হন স্মিথ (১৯২)। তার ব্যাটে ভর করে প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৫৩০ রানের বড় স্কোর দাঁড় করায় অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে দ্বিতীয় দিন শেষে শিখর ধাওয়ানের উইকেট খুইয়ে ১০৮ রান তোলে ভারত। দিনশেষে ৯ উইকেট হাতে রেখে ৪২২ রানে পিছিয়ে ছিল মহেন্দ্র সিং ধোনির দল।

তৃতীয় দিনে খেলতে নেমে দলীয় স্কোরশিটে কোনো রান যোগ না হতেই চেতশ্বর পুজারাকে হারিয়ে বসে ভারত। ৭১ বলে ২৫ রান করে রায়ান হ্যারিসের বলে ধরাশায়ী হন পুজারা। ১৩৫ বলে ৬৮ রান করে শেন ওয়াটসনের বলে শন মার্শের হাতে ক্যাচ তুলে দেন মুরালি বিজয়।

কিন্তু চতুর্থ উইকেট জুটিতে ভারতকে ভালো অবস্থানে নিয়ে যান বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে। দলের স্কোরশিটে রেকর্ড ২৬২ রান যোগ করেন তারা। ৪০৯ রানের মাথায় রাহানে সাজঘরে ফিরলে এই জুটির পতন হয়। এই ছন্দপতনে অবদান রাখেন অস্ট্রেলিয়ার বোলার নাথান লিওন। ব্যক্তিগত ১৪৭ রান তুলতেই লিওনের এলবিডব্লিউর ফাঁদে পড়েন রাহানে। ১৭১ বলে ২১টি চারের মারে ইনিংসটি সাজান ভারতের এই ব্যাটসম্যান।

রাহানে বিদায় নিলেও বিরাট কোহলি এগোতে থাকেন ডাবল সেঞ্চুরির দিকে। কিন্তু তার দৌড় থেমে যায় ১৬৯ রানে। মিচেল জনসনের বলে আউট হওয়ার আগে ২৭২ বলে ১৮টি চারের সাহায্যে ইনিংসটি সাজান ভারতের এই পোস্টার বয়।

এরপর ব্যাট হাতে হতাশ করেছেন দলীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তার ব্যাট থেকে এসেছে ২৩ বলে মাত্র ১১ রান। ভারতের অধিনায়কের উইকেটটি নেন অস্ট্রেলিয়ার পেসার রায়ান হ্যারিস।

এরপর লোকেশ রাহুল ৩ রান করেন। রানের খাতা না খুলতেই সাজঘরের পথ বেছে নেন রবিচন্দ্রন অশ্বিন। ৯ রান নিয়ে ক্রিজে আছেন মোহাম্মদ সামি।

৬৯ রান খরচায় ৪ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার রায়ান হ্যারিস। ১০৮ রান দিয়ে ২ উইকেট পকেটে পুরেছেন নাথান লিওন। ১টি করে উইকেট পেয়েছেন শেন ওয়াটসন ও মিচেল জনসন।
Think Tank Bangladesh 21232-/ 29